করোনা ভ্যাকসিন নেওয়ার কতদিন পর মানব শরীরে তৈরি হচ্ছে ‘অ্যান্টিবডি’, সমীক্ষা শুরু করছে মেদিনীপুর মেডিক্যাল কলেজ

0
115

কল্যাণ মন্ডল ::২৪ঘন্টা লাইভ ::৩০ই অগাস্ট ::পশ্চিম মেদিনীপুর :: কোভিশিল্ড  বা কোভাক্সিন , ভ্যাকসিন নেওয়ার কতদিন পর মানব শরীরে তৈরি হচ্ছে প্রতিরোধকারী অ্যান্টিবডি  এবার সেই সমীক্ষা,  Serosurveillance ই শুরু হচ্ছে মেদিনীপুর মেডিক্যাল কলেজে। কলেজের মাইক্রোবায়োলজি  বিভাগের বিভাগীয় প্রধান  ডাঃ পার্থসারথি সতপথি’র নেতৃত্বে এই সমীক্ষা চালাবেন বিভাগীয় চিকিৎসক ও জুনিয়র চিকিৎসকদের একটি দল।

জানা গেছে,  দ্বিতীয় ডোজ সম্পূর্ণ করা ৮০০ জনের উপর এই সমীক্ষা করা হবে। দুটি ডোজ ভ্যাকসিন নেওয়ার পর যাদের, অন্তত তিন মাস (৯০ দিন) হয়ে গেছে, এরকম ৮০০ জনকেই বেছে নেওয়া হচ্ছে। এই তালিকায়  স্বাস্থ্যকর্মী ও প্রথম শ্রেণীর করোনা যোদ্ধারা থাকছেন। এই সমীক্ষার জন্য ৪০০ জন কোভিশিল্ড নেওয়া এবং ৪০০ জন কোভাক্সিন নেওয়া ব্যক্তিকে বেছে নেওয়া হবে। ফলে, কোন ভ্যাকসিনের কার্যকারিতা বেশি, তাও উঠে আসবে এই সমীক্ষায়।

Advertisement

এই ৮০০ জনের তালিকায় একদিকে যেমন থাকবে সুস্থ-সবল ব্যক্তিরা, তেমনই থাকবেন বিভিন্ন কো-মর্বিডিটিস থাকা ব্যক্তিরাও। এর ফলে কাদের শরীরে করোনা ভ্যাকসিন কিভাবে কাজ করছে, তৃতীয় ঢেউয়ের আগে এই সম্বন্ধে একটি সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে, মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সেরো-সমীক্ষায়, বলে জানিয়েছেন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাক্তার পঞ্চানন কুন্ডু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here