জীবিত রয়েছেন বৃদ্ধা। কিন্তু মৃত বলে ঘোষিত রেশন তালিকায়। মিলছে না রেশন। মৃত বলে ঘোষণা করার অভিযোগ রেশন ডিলারের বিরুদ্ধে।

0
185

কুমার মাধব ::২৪ঘন্টা লাইভ ::২ই জুলাই ::মালদা :: জীবিত রয়েছেন বৃদ্ধা। কিন্তু মৃত বলে ঘোষিত রেশন তালিকায়। মিলছে না রেশন। মৃত বলে ঘোষণা করার অভিযোগ রেশন ডিলারের বিরুদ্ধে। এই নিয়ে অভিযোগ দায়ের বিডিওর কাছে। খতিয়ে দেখার আশ্বাস বিডিওর। ঘটনাটি ঘটেছে মালদহ জেলার হরিশচন্দ্রপুর ১ নম্বর ব্লকের অন্তর্গত মহেন্দ্রপুর গ্রাম পঞ্চায়েত এলাকায়। ওই এলাকার বাসিন্দা জেলেখা বেওয়া। বয়স ৮০ বছর। দিব্যি হেঁটে চলে বেড়াচ্ছেন। আগে রেশন পেতেন। কিন্তু কয়েক সপ্তাহ ধরে পাচ্ছেন না রেশন। ওই এলাকার রেশন ডিলার জহুর আহমেদ।

অভিযোগ ঐ ডিলার বৃদ্ধাকে রেশনের তালিকায় মৃত বলে ঘোষণা করেছেন। এছাড়াও গ্রামবাসীরা ওই ডিলারের বিরুদ্ধে কম পরিমাণ রেশন দেওয়ার অভিযোগ তুলছেন। সরকার যতটা রেশন পাঠাচ্ছে ততটা দেওয়া হচ্ছে না। ১ কেজি কম করে চাল, গম দেওয়া হচ্ছে। এমনটাই অভিযোগ গ্রামবাসীদের। এদিকে অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন খাদ্য সরবরাহ দপ্তরের ইন্সপেক্টর। আর রেশন ডিলারের দাবি লিস্টে ওই বৃদ্ধার নাম দেখাচ্ছিলো না। তাই তিনি বলেছেন। আর সরকারের সার্কুলার অনুযায়ী রেশন দেন।

ওই বৃদ্ধার ছেলে জালাল উদ্দিন বলেন,”আমার মা বেচে আছে।কিন্তু দুই সপ্তাহ ধরে রেশন পাচ্ছে না।রেশন ডিলার বলেছে তালিকায় তার মায়ের নাম নেই।এছাড়া ওই ডিলারের বিরুদ্ধে কম খাদ্যদ্রব্য দেওয়ার অভিযোগ তোলেন। “আলাউদ্দিন নামে স্থানীয় বাসিন্দা বলেন,”ওই বৃদ্ধা বেঁচে আছেন।কিন্তু মৃত ঘোষণা করে তাকে রেশন দেওয়া হচ্ছে না।এদিকে প্রত্যেককেই পরিমাণের থেকে এক কেজি করে কম রেশন দেওয়া হচ্ছে।সরকার তো সঠিক পরিমাণ রেশন পাঠাচ্ছে।আমাদের কম দেওয়া হবে কেন?”অভিযুক্ত রেশন ডিলার জহুর বলেন,”লিস্টে ঐ বৃদ্ধার নাম দেখাচ্ছে না।তাই আমি রেশন দিতে পারছি না।মৃত ঘোষণা করার আমি কেও না।আর মাল যেরকম আসছে সেই ভাবে রেশন দেওয়া হচ্ছে।বাইরে সার্কুলার দেওয়া থাকে।”

Advertisement

খাদ্য সরবরাহ দপ্তরের ইন্সপেক্টর রিঙ্কু বিশ্বাস বলেন,”অভিযোগ পেয়েছি।খতিয়ে দেখা হবে।কিন্তু কম রেশন দেওয়ার অভিযোগ আমি পাইনি।তবে যখন শুনলাম স্বতঃপ্রণোদিত ভাবে আমি নিজে দেখব।রেশন ডিলার কাউকে মৃত ঘোষণা করতে পারে না।ঘটনাটা কি হয়েছে সঠিক ভাবে দেখতে হবে।”করোনা আবহে লকডাউন চলছে।এই মুহূর্তে সরকারের পক্ষ থেকে যে রেশন দেওয়া হয় তা সাধারন গরিব পরিবারের জন্য খুব প্রয়োজনীয়। তাই তাদের অধিকারের থেকে কম রেশন দেওয়া অপরাধ। ব্যাপারটি প্রশাসনের খতিয়ে দেখা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here