তিন বছর ফেরার থাকার পর সোজা ঝাড়খন্ড থেকে কলকাতায় বিমল গুরুং – অতঃ কিম !

0
273

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ঘন্টা লাইভ :: ২১শে অক্টবর :: কোলকাতা :: ৩ বছর পর প্রকাশ্যে, তাও আবার কলকাতায় এদিন বিকেলে হঠাৎ কলকাতায় উদয় হন বিমল গুরুং। বিকেল চারটের সময় তাঁকে সল্টলেকের গোর্খা ভবনের সামনে গাড়ির মধ্যে দেখা যায়। গাড়িটিতে ছিল ঝাড়খণ্ডের নম্বর প্লেট। তবে কর্তৃপক্ষের অনুমতি না থাকায় সেখানে তাঁকে ঢুকতে দেওয়া হয়নি। সেই সময়ই প্রশ্ন ওঠে যে ব্যক্তি কিনা তিন বছর ধরে সিআইডি সহ তদন্তকারী সংস্থাদের ভয়ে নিরুদ্দেশ, যার বিরুদ্ধে রয়েছে ইউএপিএ ধারা, সেই ব্যক্তি কীভাবে প্রকাশ্যে এলেন।এমনকি এমনকি করছেন সাংবাদিক বৈঠকও।এই প্রশ্ন নিয়ে আজ সারাদিন তোলপাড় কলকাতা ।

কলকাতায় বসে বিমল গুরুংয়ের অভিযোগ, বিজেপি কিছুই করেনি। গোর্খাল্যান্ডের জন্যে কিছুই করেনি বিজেপি। আর তাই আগামী বিধানসভা নির্বাচনে তৃণমূলের সঙ্গেই জোটের পথে হাঁটতে চান বিমল গুরুং। শুধু তাই নয়, বাংলায় মুখ্যমন্ত্রী হিসাবে মমতাকেই দেখতে চান বলে সাফ জানিয়ে দিলেন বিমল গুরুং।

বুধবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ”প্রধানমন্ত্রী হোক বা স্বরাষ্ট্রমন্ত্রী- কেউই কমিটমেন্ট রাখেননি। মমতা বন্দ্যোপাধ্যায় যে যে কমিটমেন্ট করেছেন, সব পূরণ করেছেন। আজ থেকে এনডিএ ছাড়ছি। ২০২১ সালের নির্বাচনে আমরা মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জোটে লড়াই করব। বিজেপিকে মোক্ষম জবাব দেব।”

লোকসভা নির্বাচনের পর অনেকটাই বাংলায় পায়ের মাটি শক্ত করেছে বিজেপি। যদিও যত বিধানসভা ভোট এগিয়ে আসছে তত বিজেপির উপর চাপ বাড়াচ্ছে তৃণমূল। জেলার বিভিন্ন জায়গায় বিজেপির শক্ত খুঁটি কার্যত উপড়ে ফেলছে তৃণমূল। বিশেষ করে লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে পায়ের মাটি শক্ত করে বিজেপি। আর সেখানে বিজেপিকে সমানে টক্কর দিচ্ছে তৃণমূল।

বিজেপির শক্ত ঘাঁটিতে তৃণমূলকে ফিরিয়ে আনার বার্তা গুরুংয়ের মুখে। তাঁর কথায়,”মমতা বন্দ্যোপাধ্যায়কে ফের মুখ্যমন্ত্রী দেখতে চাই। মমতা একটাই। বাইরে বসে দেখেছি। যা বলেন, তাই তিনি করেন। মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করছি, পাহাড়ের স্থায়ী সমাধান চাই। পাহাড় তরাই ডুয়ার্সের উন্নতির জন্য ওঁর সঙ্গে কাজ করতে চাই।

এদিন কলকাতায় করা সাংবাদিক সম্মেলনে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করেন। তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড়ের জন্য যেখানে যা যা প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা পালন করেছেন। কিন্তু মোদী, অমিত শাহ যা প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা পালন করেননি। প্রসঙ্গত বিমল গুরুং দাবি করেন, মোদী, অমিত শাহরা নাকি তাঁকে আলাদা রাজ্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন। ছয় বছর হয়ে গেলেও প্রতিশ্রুতি পূরণ করা হয়নি। এদিন তিনি এনডিএ থেকে সমর্থন প্রত্যাহারের কথা ঘোষণা করেন।

তিনি বলেন, ২০২১-এর বিধানসভা নির্বাচনে তিনি অর্থাৎ তাঁর দল তৃণমূলের সঙ্গে জোট করে লড়াই করতে চান। বিজেপিকে জবাব দিতে চান। তিনি এদিন কলকাতায় ঘোষণা করেন বিজেপির সঙ্গে তাদের আর কোনও আঁতাত থাকছে না। তবে বর্তমানে তৃণমূলের সঙ্গে জোট থাকা বিনয় তামাং গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক কী হবে তা নিয়ে পরিষ্কার করে তিনি কিছু বলেননি। তবে তিনি বলেছেন, বাইরে থেকে বসে তিনি অনেক কিছু উপলব্ধি করেছেন। তাই তাঁর সিদ্ধান্ত বদল আর ২০২১-এর নির্বাচনে তৃণমূলকে সমর্থনের কথা ঘোষণা। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়কে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী দেখতে চান বলে জানিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here