নৌপথেও হুঁশিয়ার ভারতকে আক্রমণ চেষ্টা চীনের – পরিকল্পনা এবার বড় আঘাতের ??

0
221

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ৪ঠা ডিসেম্বর :: নয়াদিল্লি :: প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পাশাপাশি জলপথেও ভারতকে আক্রমণ করেছে চীন। বৃহস্পতিবার ভারতের একজন উচ্চপদস্ত কর্মকর্তা জানিয়েছেন, ভারতীয় নৌবাহিনী পিপলস লিবারেশন আর্মির নৌবাহিনীকে ভয় দেখিয়ে পিছু হটিয়ে কঠোর বার্তা দিয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

সাউদার্ন নাভাল কমান্ডার কমান্ডিং-ইন-চিফ ভাইস অ্যাডমিরাল অনিল কুমার চাওলা বলেন, ‘নৌবাহিনী জলপথেও যোগ্য জবাব দিয়েছে। বাহিনী নিশ্চুপে একাজ করেছে। কেউ জানে না কী হয়েছিল। কেবলমাত্র যারা জাহাজে ছিল তারাই জানত। নৌবাহিনী এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বুঝিয়ে দিয়েছে স্থলপথে হোক বা জলপথে ভারতের সাথে পেরে ওঠা সহজ নয়।’

তিনি এও জানান, জলপথে শক্তিবৃদ্ধি করতে প্রতিনিয়ত নৌবাহিনী, সেনা শক্তি, ক্ষমতা বাড়িয়ে চলছে ভারত। আগামী বছরের শেষের দিকে কিংবা ২০২২ সালের শুরুতে ভারতের শক্তিশালী এয়ার ক্র্যাফট ক্যারিয়ার আইএন এস বিক্রমও প্রস্তুত হয়ে যাবে।

সম্প্রতি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে আইএনএস রণবীজয় থেকে সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ে শক্তি পরীক্ষা করেছে ভারতীয় নৌসেনা। ৩০০ কিলোমিটারের দূরে উড়ে গেছে ডিআরডিও’র তৈরি ক্ষেপণাস্ত্র। ডিআরডিও’র তৈরি ব্রাহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের জলেতে থাকা লক্ষ্যবস্তুর পরীক্ষা। ধ্বংস হওয়া জাহাজটি ছিল নৌবাহিনীরই একটি পুরোনো জাহাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here